এস-৪০০ ক্ষেপনাস্ত্রের দাম রুবলে পরিশোধের জন্য ভারত, রাশিয়া চুক্তি

0
799

ফোর্সেস নিউজ ডেস্ক: ভারতের কাছে রাশিয়া যে এস-৪০০ ক্ষেপনাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রি করবে তার মূল্য রুবলে (রাশিয়ার মুদ্রা) পরিশোধের ব্যাপারে চুক্তি হয়েছে। রাশিয়ার উপপ্রধানমন্ত্রী ইউরি বরিসভ বুধবার এ কথা জানিয়েছেন।

বরিসভ বলেন, চুক্তিটি রুবলে সই হয়েছে। এর আগে বলা হয় যে রাশিয়া তার অংশীদারদের সঙ্গে সামরিক ও কারিগরি সহযোগিতার ক্ষেত্রে ডলারের পরিবর্তে নিজের জাতীয় মুদ্রায় লেনদেন করবে। চলতি মাসের গোড়ার দিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভারত সফরে গেলে দেশটির কাছে এস-৪০০ ত্রিয়াম্ফ বিমান-বিধ্বংসী ক্ষেপনাস্ত্র বিক্রির চুক্তি হয়।

এর আগে ক্রেমলিনের সহযোগী ইউরি উশাকভ বলেন যে এই চুক্তির ফলে ভারত একটি অত্যাধুনিক বিমান প্রতিরক্ষা ব্যবস্থা লাভ করবে। এটা অন্যান্য দেশের ব্যবহার করা একই ধরনের ব্যবস্থার চেয়ে শ্রেষ্ঠ। ৫ বিলিয়ন ডলারের চুক্তি অনুযায়ী দিল্লিকে পাঁচ সেট এস-৪০০ ব্যবস্থা সরবরাহ করা হবে।

আগামী দুই বছরের মধ্যে প্রথম সেট সরবরাহ করা হবে। রাশিয়ার এস-৪০০ ত্রিয়াম্ফ (ন্যাটোর অপারেটিং নেম: এসএ-২১ গ্রুলার) হচ্ছে দূরপাল্লার বিমানবিধ্বংসী ক্ষেপনাস্ত্র ব্যবস্থা, যা ২০০৭ সালে সার্ভিসে যুক্ত করা হয়। বিমান, ক্রুজ ও ব্যালিস্টিক মিসাইল ধ্বংসের জন্য এটি ব্যবহার করা যায়। এমনকি স্থল হামলা চালানোর কাজেও এটি ব্যবহার করা যাবে। এস-৪০০ ব্যবস্থা ৪০০ কিলোমিটার দূরে ও ৩০ কিলোমিটার উচ্চতায় থাকা টার্গেটে আঘাত হানতে পারে। সাউথ এশিয়ান মনিটর