চারটি প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক

0
23

ফোর্সেস নিউজ: ১৬৫৯ কোটি ৩৪ লাখ টাকা ব্যয়ে চারটি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এসব অর্থের মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে জোগান দেয়া হবে ৭৪০ কোটি ১৪ লাখ টাকা।

আর বৈদেশিক উৎস থেকে অনুদান পাওয়া যাবে ৯১৯ কোটি ২০ লাখ টাকা। এসব প্রকল্পের মধ্যে একটি নতুন আর তিনটি সংশোধিত।

আজ মঙ্গলবার একনেকের সভায় এসব প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হন।

অন্যদিকে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষ থেকে মন্ত্রী ও সচিবরা সভায় অংশ নেন।

সভাশেষে পরিকল্পনামন্ত্রী জানান, আজ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি ১৬৫৯ কোটি ৩৪ লাখ টাকা ব্যয়ে চারটি প্রকল্প অনুমোদন দিয়েছে। তার মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে জোগান দেওয়া হবে ৭৪০ কোটি ১৪ লাখ টাকা এবং বৈদেশিক অনুদান পাওয়া যাবে ৯১৯ কোটি ২০ লাখ টাকা। আজকে অনুমোদিত প্রকল্পের মধ্যে একটি নতুন প্রকল্প এবং তিনটি সংশোধিত।

অনুমোদিত প্রকল্পসমূহ হলো: শিক্ষা মন্ত্রণালয়ের ‘জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভৌত অবকাঠামো উন্নয়ন (১ম সংশাধিত)’ প্রকল্প; পানিসম্পদ মন্ত্রণালয়ের “চট্টগ্রাম জেলার উপকূলীয় এলাকার পোল্ডার নং-৬২ (পতেঙ্গা), পোল্ডা নং-৬৩/১এ (আনোয়ারা), পোল্ডার নং-৬৩/১বি (আনোয়ারা এবং পটিয়া) পুনর্বাসন (২য় সংশোধিত)” প্রকল্প; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের “জরুরি ভিত্তিতে রোহিঙ্গা সংকট মোকাবেলায় মাল্টি-সেক্টর (১ম সংশোধিত)” প্রকল্প এবং শিল্প মন্ত্রণালয়ের “হাতে কলমে কারিগরি প্রশিক্ষণে মহিলাদের গুরুত্ব দিয়ে বিটাকের কার্যক্রম সম্প্রসারণপূর্বক আত্ম-কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র্য বিমোচন (ফেজ-২)” প্রকল্প।

সভায় কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন; স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক অংশগ্রহণ করেন।

সভায় মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।