মিসাইল রুদ্রম-১ এর সফল পরীক্ষা চালিয়েছে ভারত

0
14

ফোর্সেস নিউজ:: গত কয়েক সপ্তাহে একের পর এক সামরিক অস্ত্রের পরীক্ষা চালিয়ে যাচ্ছে ভারত। তারই ধারাবাহিকতায় এবার শত্রুপক্ষের রাডার সিস্টেম ধ্বংস করতে সক্ষম মিসাইল রুদ্রম-১ এর সফল পরীক্ষা চালাল নরেন্দ্র মোদির দেশ।

শুক্রবার সফল উৎক্ষেপণ হলো অ্যান্টি-রেডিয়েশন মিসাইল রুদ্রম-১। সুখোই ফাইটার জেট থেকে এই মিসাইল ছোঁড়া যাবে। প্রতিপক্ষের এয়ার ডিফেন্সকে তছনছ করতে শব্দের চেয়েও দ্বিগুণ গতিতে ছুটবে এটি।

বঙ্গোপসাগরে অবস্থিত বালাসোরের টেস্টিং রেঞ্জ থেকে এদিন রুদ্রমের সফল উৎক্ষেপণ করা হয়। ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ডিআরডিও) তৈরি মিসাইলটির পরীক্ষা করা হয় সকাল সাড়ে ১০টা নাগাদ।

অ্যান্টি-রেডিয়েশন মিসাইল রুদ্রম-১ এর সফল উৎক্ষেপণের পরে সরকারি সূত্রে বলা হয়েছে যে, প্রয়োজনে ভারতীয় বিমানবাহিনী এবার শত্রুপক্ষের ভূমিতে গিয়ে তাদের এয়ার ডিফেন্স সিস্টেম ধ্বংস করতে পারবে।

সুখোই ৩০ এমকেআই যুদ্ধবিমানে সংযুক্ত করা যাবে এই নতুন প্রজন্মের অ্যান্টি-রেডিয়েশন মিসাইলকে। ভূমি থেকে ৫০০ মিটার থেকে ১৫ কিলোমিটার দূর থেকে এটিকে ছোড়া যাবে। যা ২৫০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুকে সফলভাবে অকার্যকর করে দিতে পারবে।

ভূমি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য এই মিসাইলে রেডিয়েশনের সূত্র খুঁজে বের করার জন্য আছে অত্যাধুনিক প্রযুক্তি। একাধিক ফ্রিকোয়েন্সি জুড়ে ছড়িয়ে থাকা তেজস্ক্রিয়তাকে এটি খুব সহজেই খুঁজে বের করতে পারে। এমনকী ছোড়ার পর বাতাসে ভাসতে ভাসতেও এটি বুঝতে পারে কোনদিকে আছে রাডার ও সেই অনুযায়ী নিজের গতিপথ বদলে নিতেও পারবে। হিন্দুস্তান টাইমস।