মালাবার নৌ মহড়ায় যোগ দিতে অস্ট্রেলিয়াকে আমন্ত্রণ জানিয়েছে ভারত

0
17

ফোর্সেস নিউজ ডেস্ক: মালাবার নৌ মহড়ায় যোগ দিতে অস্ট্রেলিয়াকে আমন্ত্রণ জানিয়েছে ভারত। সোমবার ভারতের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হয়েছে তাদের। সব কিছু ঠিকঠাক থাকলে নভেম্বরের শেষ দিকে, ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাপানের সঙ্গে বঙ্গোপসাগরে নৌ মহড়ায় অংশ নিতে দেখা যাবে অস্ট্রেলিয়াকে। এমনটাই জানিয়েছে ভারতের জনপ্রিয় গণমাধ্যম আনন্দবাজার।

চলতি মাসের শুরুতে টোকিওতে চার দেশের পররাষ্ট্রমন্ত্রী বিশেষ আলোচনাসভায় যোগ দেন। সেখানেই অস্ট্রেলিয়াকে মালাবার নৌ মহড়ার অন্তর্ভুক্ত করার প্রসঙ্গ ওঠে। তারপর বিষয়টি আলোচনা স্তরে আটকে ছিল।

কোন পথে মহড়া শুরু করা যায়, করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে এত দিন ভার্চুয়াল মাধ্যমেই সে সব নিয়ে আলোচনা চলছিল। অস্ট্রেলিয়ার অন্তর্ভুক্তির পর অক্টোবরের শেষ দিকে আবার ভার্চুয়াল আলোচনাসভা বসবে।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘সামুদ্রিক নিরাপত্তায় পারস্পরিক সহযোগিতা বাড়ানোই ভারতের লক্ষ্য। এ বছর মালাবার মহড়ায় অস্ট্রেলীয় নৌ বাহিনীকেও অংশ নিতে দেখা যাবে। এতে অংশগ্রহণকারী সকল দেশের নৌ বাহিনীর মধ্যে পারস্পরিক সমন্বয় গড়ে উঠবে’।আনন্দবাজার