পশ্চিম প্রশান্ত মহাসাগরে কোস্টগার্ড জাহাজ মোতায়েন করবে যুক্তরাষ্ট্র

0
22

ফোর্সেস নিউজ ডেস্ক: চীনকে মোকাবিলায় পশ্চিম প্রশান্ত মহাসাগরে কোস্টগার্ড জাহাজ মোতায়েন করবে যুক্তরাষ্ট্র।

শুক্রবার হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন একথা জানিয়েছেন। তিনি বলেছেন, অঞ্চলটিতে চীনের অস্থিতিশীলকরণ ও ক্ষতিকর কর্মকাণ্ড মোকাবিলায় এই উদ্যোগ নেওয়া হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

এক বিবৃতিতে ও’ব্রায়েন বলেন, চীনের বেআইনি, অজ্ঞাত ও অনিয়ন্ত্রিত মৎস আহরণ ও অর্থনৈতিক অঞ্চলে অন্য দেশে নৌযান চলাচলে হয়রানিমূলক কর্মকাণ্ডের কারণে ইন্দো-প্রশান্ত অঞ্চলে যুক্তরাষ্ট্রের সার্বভৌমত্ব হুমকির মুখে পড়েছে। একই সঙ্গে আমাদের প্রশান্ত মহাসাগরীয় প্রতিবেশী দেশগুলোর সার্বভৌমত্বও হুমকির মধ্যে রয়েছে।

অক্টোবরেই টোকিওতে চীনকে মোকাবিলায় গঠিত তথাকথিত কোয়াড বৈঠকে অংশ নেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। কোয়াডের মাধ্যমে যুক্তরাষ্ট্র চীনকে মোকাবিলায় জাপান, ভারত ও অস্ট্রেলিয়াকে একসঙ্গে কাজ করতে চাইছে। ভারত ও প্রশান্ত মহাসাগরে নৌ চলাচল ‘অবাধ ও স্বাধীন’ রাখার উপায় খোঁজার যুক্তি দেখিয়ে ২০০৭ সালে যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া ও ভারতের মধ্যে ‘কোয়াড’ নামে এক সংলাপের সূচনা হয়।

লাদাখ সীমান্তে উত্তেজনার মধ্যেই চীনকে বার্তা দিতে মালাবার নৌ-মহড়ায় অস্ট্রেলিয়াকে আমন্ত্রণ জানিয়েছে ভারত। এ বছরের নভেম্বরের শেষ দিকে ভারত, যুক্তরাষ্ট্র ও জাপানের সঙ্গে বঙ্গোপসাগরে নৌ-মহড়ায় অংশ নিতে দেখা যাবে অস্ট্রেলিয়াকে।

রবিবার পম্পেও পাঁচদিনের ভারত সফর শুরু করছেন। তার সফরসঙ্গী হিসেবে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মাইক এসপার রয়েছেন। ভারত সফর শেষে তারা শ্রীলঙ্কা, মালদ্বীপ ও ইন্দোনেশিয়া যাবেন। আল জাজিরা