গত দুই বছরে বিজিবি কর্তৃক উদ্ধারকৃত ১১টি মূল্যবান কষ্টি পাথর জাদুঘরে হস্তান্তর

0
8

ফোর্সেস নিউজ : নওগাঁয় গত দুই বছরে বিজিবি কর্তৃক উদ্ধারকৃত ১১টি মূল্যবান কষ্টি পাথর প্রত্নতাত্বিক জাদুঘরে হস্তান্তর করা হয়েছে। বিজিবি রাজশাহী সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল তুহিন মোহাম্মদ মাসুদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে রবিবার বিকেলে শহরের সীমান্ত পাবলিক উচ্চ বিদ্যালয়ে এগুলো হস্তান্তর করেন।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ১৬ বিজিবির অধিনায়ক লেঃ কর্নেল একেএম আরিফুল ইসলাম, উপ-অধিনায়ক এটিএম আহসান হাবীব, রাজশাহী প্রত্নতাত্বিক বিভাগের আঞ্চলিক পরিচালক নাহিদ সুলতানাসহ বিজিবির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

পরে প্রধান অতিথি জেলার বদলগাছী উপজেলার পাহাড়পুর জাদুঘরে সংরক্ষনের জন্য রাজশাহী প্রত্নতাত্বিক বিভাগের আঞ্চলিক পরিচালক নাহিদ সুলতানার কাছে এসব কষ্টি পাথর হস্তান্তর করেন। ১১টি কষ্টি পাথর এবং প্রত্নতাত্বিক মূর্তিগুলোর ওজন ২৭০ কেজি। যার আনুমানিক মূল্য ২ কোটি ৬ লাখ ৫৯ হাজার টাকা।

বিজিবি সূত্রে জানা যায়, ১৬ বিজিবি নওগাঁ কর্তৃক ২০১৯ ও ২০২০ সালের বিভিন্ন সময়ে টাস্কফোর্স ও বিশেষ অভিযান পরিচালনা করে মূল্যবান কষ্টি পাথর এবং প্রত্নতাত্বিক মান সম্পন্ন মূর্তি উদ্ধার করা হয়। কিছু চোরাকারবারি তাদের অসৎ উদ্দেশ্য হাসিলের জন্য পার্শ্ববর্তী দেশে পাচার করে থাকে। এ ধরণের দুর্লভ পাচার রোধে বিজিবি সীমান্তে কঠোর নজরদারি করে আসছে।