ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর নৌ ইউনিটে যুক্ত হলো নতুন যুদ্ধজাহাজ

0
8

ফোর্সেস নিউজ ডেস্ক : ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র নৌ ইউনিটে যুক্ত হয়েছে নতুন যুদ্ধজাহাজ ‘শহীদ রুদাকি’।

বৃহস্পতিবার ইরানের দক্ষিণাঞ্চলীয় বন্দর আব্বাসে বিশাল এই যুদ্ধজাহাজ সংযোজনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইআরজিসি’র প্রধান মেজর জেনারেল হোসেইন সালামিসহ উচ্চপদস্থ কর্মকর্তারা।

দেশটির স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়, বিশাল এই যুদ্ধজাহাজ বিভিন্ন ধরনের হেলিকপ্টার, ড্রোন, ক্ষেপণাস্ত্র, রাডার এবং আকাশ প্রতিরক্ষাব্যবস্থা বহন করতে সক্ষম। এতে রয়েছে থ্রিডি রাডার,জাহাজ থেকে জাহাজে এবং আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র।

আইআরজিসির পক্ষ থেকে বলা হয়, যুদ্ধজাহাজটির দৈর্ঘ্য ১৫০ মিটার। জাহাজটিতে রানওয়ে নেই। তবে হেলিকপ্টারটির নামানো উঠানের জন্য রয়েছে একটি ল্যান্ডিং প্যাড। এছাড়া রয়েছে অত্যাধুনিক যোগাযোগ ব্যবস্থা। এই যুদ্ধ জাহাজ সাগরে ইরানসহ বিভিন্ন দেশের বাণিজ্যিক জাহাজকে নিরাপত্তা দেওয়ার পাশাপাশি মানবিক সহযোগিতা দেওয়ার কাজও করবে।

এই যুদ্ধজাহাজ দূরবর্তী মহাসাগরে গিয়েও অভিযান চালাতে সক্ষম। বিশাল আকারের হওয়ার কারণে ইরানের এই জাহাজকে সাগরে ভাসমান শহর হিসেবেও অভিহিত করা হচ্ছে।

আইআরজিসির নৌ ইউনিটের কমান্ডর অ্যাডম আলী রেজা টাঙ্গসিরি জানান, তার বাহিনী দূরবর্তী সমুদ্রসীমায় গিয়েও টহল চালাতে চায়।

ভারত ভারত মহাসাগরেও উপস্থিতি বাড়াতে চায় ইরানের সবচেয়ে ক্ষমতাধর এই বাহিনীটি। টাঙ্গসিরি বলেন, ভারত মহাসাগরে উপস্থিতি থাকা আমাদের অধিকার।
ইয়াহু নিউজ