অত্যাধুনিক ৮৩টি তেজস যুদ্ধবিমান পেতে চলেছে ভারতীয় বিমানবাহিনী

0
18

ফোর্সেস নিউজ ডেস্ক :সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি অত্যাধুনিক ৮৩টি তেজস যুদ্ধবিমান পেতে চলেছে ভারতীয় বিমানবাহিনী। নয়া যুদ্ধবিমানগুলো কেনার প্রস্তাবে বুধবার সম্মতি জানিয়েছে প্রতিরক্ষা সংক্রান্ত ক্যাবিনেট কমিটি। সীমান্তে আগ্রাসী চিন ও পাকিস্তানকে নজরে রাখতে বিমানবাহিনীয় তেজস অত্যন্ত কার্যকরী হবে।

জানা গিয়েছে, হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেডের বা হ্যাল কাছ থেকে তেজস যুদ্ধ বিমান কিনতে চলেছে বিমানবাহিনী। এর জন্য মোট ৪৮ হাজার কোটি টাকার চুক্তি চূড়ান্ত হয়েছে। দেশীয় বাজারে এটাই সবচেয়ে বড় প্রতিরক্ষা চুক্তি। এই চুক্তির জন্য প্রথমিকভবে ৫৬ হাজার ৫০০ কোটি টাকা দাবি করেছিল হ্যাল। প্রায় এক বছর ধরে বিমানবাহিনীর সঙ্গে হ্যাল কর্তৃপক্ষের দর কষাকষির পর রফা হয় ৪৮ হাজার কোটিতে।

আগামী তিন বছরের মধ্যে এই তেজস বিমানের জোগান দেওয়া শুরু হবে। বর্তমানে যুদ্ধবিমানের অভাবে ভুগছে বিমানবাহিনী। যেখানে ৪০টি ফাইটার স্কোয়াড্রনের প্রয়োজন, সেখানে বর্তমানে মাত্র ৩০টি ফাইটার স্কোয়াড্রন রয়েছে। এই ঘাটতি পূরণেই ৮৩টি তেজস আসছে বিমান বাহিনীতে। এক-একটি স্কোয়াড্রনে ১৮টি করে যুদ্ধবিমান থাকে।

‘লাইট কমব্যাট এয়ারক্রাফট’টি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি। বিমানবাহিনীর মিগ-২১ বিমানগুলোর বদলে আসছে তেজস। ইতিমধ্যেই একাধিক পরীক্ষায় সফলভাবে উতরেছে বিমানটি। এনডিটিভি