সীমান্ত ইস্যুতে বার বার বেইজিং-এর চোখ রাঙানি সহ্য করবে না দিল্লি : ভারতীয় সেনাপ্রধান

0
16

ফোর্সেস নিউজ ডেস্ক : সেনা দিবসের প্যারেডে উপস্থিত হয়ে চীনকে কড়া বার্তা দিয়েছেন ভারতের সেনাপ্রধান জেনারেল এম এম নারভানে।
তিনি বলেছেন সীমান্ত ইস্যুতে বার বার বেইজিং-এর চোখ রাঙানি সহ্য করবে না দিল্লি।

তার দাবি, ভারত রাজনৈতিকভাবে ও কূটনৈতিক স্তরে আলোচনার মাধ্যমে সীমান্তের সমস্যা মেটাতে চায়, আর সেটা ভারত ধৈর্য্যের সঙ্গে করছে। কেউ যেন সেই ধৈর্য্যের পরীক্ষা না নেয় বলে হুঁশিয়ার করেছেন নারভানে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

গত বছরের জুন মাসে লাদাখের গালওয়ান ভ্যালিতে চীনা সেনাদের সঙ্গে সংঘর্ষে ২০ জন ভারতীয় জওয়ান নিহত হন। চীনেরও বেশ কয়েকজন সেনা নিহত হওেয়ছে বলে ভারতের তরফে দাবি করা হলেও এ ব্যাপারে কোনও তথ্য প্রকাশ করেনি বেইজিং।

শুক্রবার সেনা দিবসের প্যারেডে অংশ নিয়ে সীমান্ত সংঘাতের প্রসঙ্গ টেনে আনেন ভারতীয় সেনাপ্রধান।

তিনি জানান, লাদাখ ইস্যু নিয়ে মোট আটবার চীনের সেনাদের সঙ্গে বৈঠক করেছে ভারতীয় জওয়ানরা। তিনি বলেন, ‘সীমান্তের সমস্যার সমাধানে আমরা বদ্ধপরিকর। কিন্তু কেউ যেন সেই ধৈর্য্যের পরীক্ষা না পরীক্ষা না নেয়। দেশের জন্য ভারতীয় সেনাদের গালওয়ানে আত্মবলিদান বিফলে যাবে না। ভারতীয় সেনা দেশের উপর কোনও আঘাত সহ্য করবে না।’

এদিন নারভানে একইসঙ্গে পাকিস্তানের বারবার উস্কানি ও সংঘর্ষবিরতি লঙ্ঘনের প্রসঙ্গে বক্তব্য রেখেছেন। তিনি বলেন, সীমান্তের অন্যপ্রান্তে আরও একটি দেশকে মোক্ষম জবাব দেওয়া হচ্ছে।

ভারতীয় সেনাপ্রধানের অভিযোগ, ‘পাকিস্তান এখনও পর্যন্ত সন্ত্রসাবাদকে মদত দিয়ে চলেছে। সীমান্তের ওপারে ৩০০-৪০০ জঙ্গি ঘাটিঁ গেড়ে বসে রয়েছে। বিগত একবছরে সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে বারবার আক্রমণ করেছে। এমনকি ড্রোনের মাধ্যমে ভারতে বেআইনি অস্ত্র পাচারের চেষ্টা করেছে পাকিস্তান।
এনডিটিভি