রাষ্ট্রপতির কাছে আলজেরিয়ার দূতের পরিচয়পত্র পেশ

0
179

ফোর্সেস নিউজ : বাংলাদেশে আলজেরিয়ার আবাসিক রাষ্ট্রদূত রাবাহ লারবি সোমবার বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে তার পরিচয়পত্র পেশ করেছেন।

রাষ্ট্রদূতকে বাংলাদেশে স্বাগত জানিয়ে আবদুল হামিদ ভ্রাতৃপ্রতীম দুটি দেশের মধ্যে বিদ্যমান চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন। সাক্ষাৎ শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন এ কথা জানান।

সাক্ষাৎকালে রাষ্ট্রপতি স্বাধীনতার পর পর বাংলাদেশে আলজেরিয়ার অবদান এবং ১৯৭৩ সালের সেপ্টেম্বরে আলজিয়ার্সে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক সফরের কথা স্মরণ করেন।

রাষ্ট্রপতি ঢাকায় পুনরায় দূতাবাস খোলার জন্য আলজেরিয়া সরকারকে ধন্যবাদ জানিয়ে বলেন, এরফলে আগামী দিনগুলোতে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক আরো নতুন উচ্চতায় উপনীত হবে।

বাংলাদেশ ২০১৬ সালের অক্টোবরে আলজেরিয়ায় দূতাবাস চালু করে। আলজেরিয়া ২০১৯ সালে বাংলাদেশে মিশন খোলে। নতুন রাষ্ট্রদূতের দায়িত্ব পালনকালে বাণিজ্য ও বিনিয়োগ খাতে দ্বিপক্ষীয় সম্পর্ক আগামী দিনগুলোতে আরো সম্প্রসারিত হবে বলে রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন।

নতুন রাষ্ট্রদূত বাংলদেশে তার দায়িত্ব পালনকালে রাষ্ট্রপতির সর্বাত্মক সহযোগিতা কামনা করেন। রাষ্ট্রপতি আবদুল হামিদ প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।
এর আগে আলজেরিয়ার রাষ্ট্রদূত বঙ্গভবনে পৌঁছলে রাষ্ট্রপতির গার্ড রেজিমেন্টের একটি চৌকস দল তাকে গার্ড অব অনার প্রদান করে।

পরে সন্ধ্যায় জর্দানে বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত নাহিদা সোবহান বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। রাষ্ট্রপতি বাংলাদেশ ও জর্দানের মধ্যে চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্কের কথা উল্লেখ করে দু’দেশের বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনাকে কাজে লাগাতে যথাযথভাবে কাজ করার জন্য নতুন রাষ্ট্রদূতকে উপদেশ দেন।

এ সময় রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিব এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বাসস