লিঙ্গবৈষম্য দূরীকরণে ‘ফায়ারম্যান’ হয়ে গেলো ‘ফায়ারফাইটার’

0
33

ফোর্সেস নিউজ : ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তররে ‘ফায়ারম্যান’ পদের নাম পরিবর্তন করে ‘ফায়ারফাইটার’ করা হয়েছে।

আজ মঙ্গলবার বিকেলে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের হেডকোয়ার্টার থেকে এ তথ্য জানানো হয়েছে। জানানো হয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অগ্নি অনুবিভাগ থেকে গত রবিবার (২৪ জানুয়ারি) জারিকৃত এক আদেশে এই পরিবর্তন আনা হয়।

ওই আদেশে বলা হয়, “জনপ্রশাসন মন্ত্রণালয়ের ১৪/১১/২০১৯ তারিখের ০৫.০০.০০০০.১৬১.১৫.০৩৯.০৯-৩৩৭ সংখ্যক স্মারক; অর্থ বিভাগের ব্যয় ব্যবস্থাপনা অধিশাখা-৫ এর ১৩/২/২০২০ তারিখের ০৭.১৫৫.০১৯.৪৪.০৫.০১৯.২০১১-১১৭ সংখ্যক স্মারক এবং ০৬/১২/২০২০ তারিখে অনুষ্ঠিত প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির ১৫তম সভার সুপারিশের আলোকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তররে সাংগঠনিক কাঠামোভুক্ত ‘ফায়ারম্যান’ পদবি পরিবর্তন করে ‘ফায়ারফাইটার’ নামকরণে সরকারি মঞ্জুরি নির্দেশক্রম জ্ঞাপন করছি।”

উল্লেখ্য, ২০১৯ সালের ২০ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরিদর্শনকালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা লিঙ্গবৈষম্য দূরীকরণের লক্ষ্যে ফায়ার সার্ভিসের ‘ফায়ারম্যান’ পদের নাম ‘ফায়ারফাইটার’ হওয়া সমীচীন র্মমে সানুগ্রহ অভমিতব্যক্ত করনে।

প্রধানমন্ত্রীর সেই অভিমতের আলোকে ফায়ারম্যান পদরে নাম পরর্বিতনরে জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সে অধিদপ্তর থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়রে সুরক্ষা সেবা বিভাগে প্রস্তাব প্রেরণ করা হয়। সকল দাপ্তরিক প্রক্রিয়া সম্পন্ন করে ২৪ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে এ বিষয়ে চূড়ান্ত আদশে জারি করা হয়।

এখন থেকে সকল দাপ্তরকি কাজে এবং গণমাধ্যমে পদরে নাম উল্লখে করার ক্ষেত্রে ‘ফায়ারম্যান’ এর পরর্বিতে ‘ফায়ারফাইটার’ পদনাম ব্যবহার করার জন্য সকলকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তররে পক্ষ থেকে অনুরোধ জানানো হলো।