আজ আন্তর্জাতিক আদিবাসী দিবস

0
30

ফোর্সেস নিউজ : আন্তর্জাতিক আদিবাসী দিবস আজ। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা আয়োজনে পালন করা হবে দিবসটি। তবে করোনা মহামারির কারণে আয়োজন থাকবে সীমিত।

আদিবাসী দিবস উপলক্ষ্যে বার্তায় সুবিধা বঞ্চিত মানুষের অধিকার, মর্যাদা ও স্বাধীনতা প্রতিষ্ঠায় নতুন সমাজ ব্যবস্থা গড়ে তোলার তাগিদ দিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তনিও গুতেরেস।

প্রতিবছর দিনটি পালনে বিশ্বের বিভিন্ন দেশের আদিবাসীরা নিজেদের সংস্কৃতি, ভূমি ও প্রাকৃতিক সম্পদের অধিকার আদায়ের জন্য রাজপথে নামেন।

বিশ্বের অন্য দেশগুলোর সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশ আদিবাসী ফোরামসহ ক্ষুদ্র-নৃগোষ্ঠীর বিভিন্ন সংগঠন নানা আয়োজন পালন করে দিবসটি।

১৯৯৪ সালে জাতিসংঘের সাধারণ পরিষদে ৯ই আগস্ট বিশ্ব আদিবাসী দিবস পালনের স্বীকৃতি দেয়া হয়। বাংলাদেশে ২০০৪ সাল থেকে দিবসটি পালিত হয়ে আসছে।

দিবসটিকে সামনে রেখে এবারো বাংলাদেশ আদিবাসী ফোরাম ও অন্যান্য সংগঠন বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। বাংলাদেশ আদিবাসী ফোরামের উদ্যোগে আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভা, বিশিষ্টজনদের শুভেচ্ছা বার্তা প্রচার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বিকাল সাড়ে ৪টা থেকে আদিবাসী কালচারাল ফোরাম এবং এফ মাইনরের যৌথ আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হবে। এ বছর আদিবাসী দিবসের সব অনুষ্ঠান সরাসরি বাংলাদেশ আদিবাসী ফোরামের ফেসবুক পেজ থেকে সম্প্রচার করা হবে।