বান্দরবানে বিমান বাহিনীর সহায়তায় হেলিকপ্টার দিয়ে ছিটানো হলো গাছের বীজ

0
34

ফোর্সেস নিউজ :দেশের অন্যতম বৃহৎ প্রাকৃতিক বনাঞ্চল বান্দরবানের সাঙ্গু ও মাতামুহুরী রিজার্ভ বন রক্ষায় হেলিকপ্টারের মাধ্যমে বীজ ছিটানোর কার্যক্রম শুরু হয়েছে। গর্জন, চম্পা, চাপালিশ, জারুলসহ বিলুপ্তপ্রায় ৩০ প্রজাতির গাছের পাঁচ লাখ বীজ হেলিকপ্টার থেকে বনে ছিটানো হবে।

আজ মঙ্গলবার (৩১ আগস্ট) সকালে বাংলাদেশ বিমান বাহিনীর সহায়তায় বান্দরবান ও লামা বন বিভাগের উদ্যোগে হেলিকপ্টারের মাধ্যমে এ দুই রিজার্ভ বনের বিস্তীর্ণ অঞ্চলে গাছের বীজ ছিটানো শুরু ক‌রে সেনাবাহিনী।

সকালে বান্দরবানের আলীকদম সেনা জোনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই কার্যক্রমের উদ্বোধন করেন সেনাবাহিনীর বান্দরবান রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. জিয়াউল হক।

এ সময় তার সঙ্গে চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষক মোহাম্মদ আব্দুল আউয়াল সরকার, বান্দরবান বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. ফরিদ মিঞা, লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা এস এম কায়সারসহ সেনাবাহিনী, বনবিভাগসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

লামা বন বিভাগের কর্মকর্তারা জানান, ব্রিটিশ আমলের পর এই প্রথম রিজার্ভ বন এলাকা রক্ষায় এই উদ্যোগ নেওয়া হয়েছে। রিজার্ভ বনের যেসব এলাকায় গাছের সংখ্যা কম, সেসব এলাকাতেই হেলিকপ্টার থেকে বীজ ছিটানো হয়েছে।

ছাড়া আলীকদম উপজেলার আলীকদম-পোয়ামুহুরী সড়কের বিস্তীর্ণ সাঙ্গু রির্জাভ এলাকায় ফলজ, বনজ ও সৌন্দর্য বর্ধনকারী বিভিন্ন প্রজাতির চারা রোপণ করা হবে ব‌লেও জানান তারা।