ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

0
22

ফোর্সেস নিউজ : ক্রুজ মিসাইলের পরীক্ষা চালানোর দুই দিন না পেরোতেই এবার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া।

দেশটির পূর্ব উপকূলের দিকে ক্ষেপণাস্ত্র দুটি নিক্ষেপ করা হয়েছে। বুধবার (১৫ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের কথা স্বীকার করেছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস)। এর আগে জেসিএস অজ্ঞাত একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে বলে জানিয়েছিল।

জাপান কোস্টগার্ড জানায়, উত্তর কোরিয়া একটি বস্তু নিক্ষেপ করেছে। সেটা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হতে পারে।

তবে দেশটির প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা ক্ষেপণাস্ত্র নিক্ষেপের সর্বশেষ ঘটনাকে ভয়ানক ও আপত্তিকর আখ্যা দিয়েছেন। তিনি বলেন, এর ফলে আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার জন্য হুমকির মুখে পড়বে।

এর আগে সোমবার দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। পরীক্ষা চালানো এসব মিসাইল ১৫০০ কিলোমিটার (৯৩০ মাইল) দূরের লক্ষবস্তুতে আঘাত করতে পারে। অর্থাৎ ক্রুজ মিসাইল জাপানের বেশিরভাগ স্থানে আঘাত করতে সক্ষম।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ মনে করে, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ধ্বংসাত্মক কারণ এটি বড় আর শক্তিশালী বোমা বহন করতে পারে।

গত মাসে জাতিসংঘের আণবিক সংস্থা বলেছে, উত্তর কোরিয়া একটি পারমাণবিক চুল্লি পুনরায় চালু করেছে বলে ধারণা করা হচ্ছে। যেখানে পারমাণবিক অস্ত্রের জন্য প্লুটোনিয়াম তৈরি করা হতে পারে। এতে সংস্থাটি উদ্বিগ্ন বলে জানানো হয়। বিবিসি