আমেরিকার কাছ থেকে আরো সামরিক সরঞ্জাম কিনছে সৌদি আরব

0
22

ফোর্সেস নিউজ : আমেরিকার কাছ থেকে আরো সামরিক সরঞ্জাম কিনছে সৌদি আরব। দেশটির কাছে ৫০ কোটি ডলারের হেলিকপ্টার রক্ষণাবেক্ষণের সরঞ্জামাদি বিক্রি করার অনুমোদন দিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের বিশ্ব বাণিজ্য কেন্দ্রে কথিত সন্ত্রাসী হামলায় জড়িতদের ব্যাপারে গোপন তথ্য প্রকাশ করার জন্য প্রেসিডেন্ট জো বাইডেন নির্দেশ দেয়ার এক সপ্তাহের মধ্যে এই সামরিক চুক্তির খবর এলো। চুক্তির খসড়াটি এখন পর্যালোচনার জন্য মার্কিন কংগ্রেসের পাঠাতে হবে।

সম্ভাব্য চুক্তি সম্পর্কে পেন্টাগন গতকাল (বৃহস্পতিবার) বলেছে, সৌদি আরবের হেলিকপ্টারগুলোকে রক্ষণাবেক্ষণের জন্য মূলত এই চুক্তির আওতায় সরঞ্জামাদি সরবরাহ করা হবে।

আমেরিকা সৌদি আরবকে ৩৫০ জন ঠিকাদার টেকনিশিয়ান সরবরাহ করবে। এছাড়া আমেরিকা দুইজন সরকারি কর্মকর্তা নিয়োগ দেবে যারা সৌদি আরবের অ্যাপাচি এবং অ্যাটাক হেলিকপ্টার রক্ষণাবেক্ষণের কাজ নজরদারি করবেন।

চলতি বছরের ২০ জানুয়ারি জো বাইডেন আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর এই প্রথম সৌদি আরবের সঙ্গে বড় ধরনের সামরিক চুক্তি হতে যাচ্ছে।

নির্বাচনে বিজয়ের আগে বিভিন্ন প্রচারণা সভায় তিনি বলেছিলেন, সৌদি আরবের প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগি হত্যার জন্য রিয়াদকে মূল্য দিতে হবে। কিন্তু এসব সামরিক সরঞ্জাম বিক্রির ঘোষণার পর প্রশ্ন উঠেছে যে, জামাল খাশোগিকে হত্যার জন্য সৌদি আরবকে কী মূল্য দিতে হচ্ছে?
পার্সটুডে