পাকিস্তান থেকে ১২টি জেএফ-১৭ যুদ্ধ বিমান কিনতে যাচ্ছে ইরাক

0
24

ফোর্সেস নিউজ : পাকিস্তান থেকে ১২টি জেএফ-১৭ যুদ্ধ বিমান কিনতে যাচ্ছে ইরাক । পাকিস্তান অ্যারোনটিক্যাল কমপ্লেক্স (পিএসি) কামরায় নির্মিত ১২টি যুদ্ধবিমান জেএফ-১৭ বিক্রির জন্য পাকিস্তান ইরাক থেকে আরেকটি আন্তর্জাতিক প্রতিরক্ষা আদেশ পেয়েছে।

সূত্র মতে, প্রতিরক্ষা চুক্তিটি ইরাক ও পাকিস্তান উভয় সরকার অনুমোদন করেছে এবং আগামী মাসে ইসলামাবাদে একটি আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে।

ইরাক সরকার পাকিস্তান থেকে ১২ টি যুদ্ধবিমান কেনার জন্য ৬৬৪ মিলিয়ন মার্কিন ডলার পরিমাণ অনুমোদন করেছে।

ইরাকের প্রতিরক্ষামন্ত্রী লেফটেন্যান্ট জেনারেল জুমা ইনাদ সাদউন এর আগে মে মাসে পাকিস্তান সফর করেছিলেন, যেখানে তিনি পাকিস্তানি নেতাদের এবং কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছিলেন এবং পাকিস্তান থেকে জেএফ -১৭ থান্ডার যুদ্ধবিমান কেনার জন্য ইরাকের আগ্রহের বিষয়ে আলোচনা করেছিলেন।

পাকিস্তান এর আগে ২০২১ সালের এপ্রিল মাসে বাগদাদে একটি বড় প্রতিরক্ষা প্রদর্শনীর আয়োজন করেছিল যেখানে জেএফ -১৭ থান্ডার তার অসাধারণ পারফরম্যান্স দিয়ে ইরাকের আকাশসীমা শিহরিত করেছিল এবং ইরাকের সরকার ও জনগণের হৃদয় জয় করেছিল।

উল্লেখ্য, ইরাক তৃতীয় দেশ যারা পাকিস্তান থেকে এই যুদ্ধবিমান কিনবে। এর আগে আর্জেন্টিনা পাকিস্তান থেকে ১২ টি যুদ্ধবিমান কিনতে সম্মত হয়েছে।

নাইজেরিয়া গত বছর পাকিস্তান বিমান বাহিনীর কাছ থেকে তিনটি যুদ্ধবিমান কিনেছিল এবং এই যুদ্ধবিমানগুলি এই বছর নাইজেরিয়ান বিমান বাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছিল। ডন, ডেইলি পাকিস্তান